বুধবার, ১৫ মে ২০২৪, ০৬:৩২ পূর্বাহ্ন

শিরোনাম :
সাপ্তাহিক সাহসী সময়ের ২৬তম বর্ষে পদার্পনে সকলকে প্রাণঢালা শুভেচ্ছা বীরত্বের এক অবিস্মরণীয় গৌরবময় দিন ৫৩তম মহান বিজয় দিবস আজ নিপাহ ভাইরাস প্রতিরোধে খেজুরের কাঁচা রস পান না করার জন্য আহবান স্বাস্থ্য অধিদপ্তরের বিজয় দিবস উপলক্ষে রাজবাড়ী জেলা প্রশাসনের বিভিন্ন কর্মসূচি রাজবাড়ীতে হারানো ৩৫টি মোবাইল উদ্ধার করে মালিকদের কাছে হস্তান্তর করল পুলিশ রাজবাড়ীতে গত ২৪ ঘন্টায় ডেঙ্গুতে আক্রান্ত ২৫ জন হাসপাতালে ভর্তি কালুখালী উপজেলার হোগলাডাঙ্গী মাদ্রাসা থেকে দাখিল-আলিম পরীক্ষার কেন্দ্র স্থানান্তরে ১১টি মাদ্রাসার শিক্ষা কার্যক্রম অনিশ্চয়তার পথে গোয়ালন্দ উপজেলার ছোট ভাকলায় ভ্যান উল্টে গভীর গর্তে পড়ে মসলা বিক্রেতা নিহত রাজবাড়ীতে সাহিত্যে বঙ্গবন্ধু শীর্ষক বিশেষ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন ডিজিটাল যোগাযোগ ভারত-বাংলাদেশ অংশীদারিত্বের উদীয়মান ক্ষেত্র ঃ ভার্মা
রাজবাড়ী জেলা উন্নয়ন সমন্বয় কমিটির সভায় গুরুত্বপূর্ণ বিভিন্ন বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ

রাজবাড়ী জেলা উন্নয়ন সমন্বয় কমিটির সভায় গুরুত্বপূর্ণ বিভিন্ন বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ

॥স্টাফ রিপোর্টার॥ রাজবাড়ী জেলা প্রশাসনের আয়োজনে গতকাল ১৫ই সেপ্টেম্বর সকাল ১০টায় কালেক্টরেটের সম্মেলন কক্ষে জেলা উন্নয়ন সমন্বয় কমিটির মাসিক সভা অনুষ্ঠিত হয়।
জেলা প্রশাসক ও কমিটির সভাপতি দিলসাদ বেগমের সভাপতিত্বে সভায় অতিরিক্ত পুলিশ সুপার(সদর) মোঃ ফজলুল করিম, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান এডঃ ইমদাদুল হক বিশ্বাস, গোয়ালন্দ উপজেলা পরিষদের চেয়ারম্যান এবিএম নূরুল ইসলাম, বালিয়াকান্দি উপজেলা পরিষদের চেয়ারম্যান আবুল কালাম আজাদ, কালুখালী উপজেলা পরিষদের চেয়ারম্যান আলিউজ্জামান চৌধুরী টিটো, পাংশা উপজেলা পরিষদের চেয়ারম্যান ফরিদ হাসান ওদুদ, ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডাঃ শেখ মোঃ আব্দুল হান্নান, অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) মোহাম্মদ আশেক হাসান, সদর উপজেলা নির্বাহী অফিসার মোঃ সাঈদুজ্জামান খান, বালিয়াকান্দি উপজেলা নির্বাহী অফিসার ইশরাত জাহান, কালুখালী উপজেলা নির্বাহী অফিসার কামরুন নাহার, পাংশা উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ রফিকুল ইসলাম, এলজিইডির নির্বাহী প্রকৌশলী খান এ শামীম, গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী শম্ভুরাম পাল, সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী(চঃ দাঃ) কে.বি.এম সাদ্দাম হোসেন, পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী শফিকুল ইসলাম, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের বিদায়ী নির্বাহী প্রকৌশলী ইব্রাহীম মোঃ তৈমুর, রাজবাড়ী পল্লী বিদ্যুৎ সমিতির জেনারেল ম্যানেজার কামরুল ইসলাম গোলদার, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ফজলুর রহমান, জেলা নির্বাচন অফিসার মোহাম্মদ হাবিবুর রহমান ও জেলা মৎস্য কর্মকর্তা মোহাঃ মজিনুর রহমান প্রমুখ বক্তব্য রাখেন।
এ সময় জেলা প্রশাসকের কার্যালয়ের স্থানীয় সরকার শাখার উপ-পরিচালক মোঃ বাকাহীদ হোসেন, গোয়ালন্দ উপজেলা নির্বাহী অফিসার রুবায়েত হায়াত শিপলু, জেলা প্রশাসনের সহকারী কমিশনারগণ ও বিভিন্ন সরকারী দপ্তরের কর্মকর্তাগণসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।
সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক দিলসাদ বেগম বলেন, সোমবার গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া ও দেবগ্রাম ইউনিয়ন পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এই নির্বাচন উপলক্ষে জেলা প্রশাসনের সমন্বয়ে নির্বাচন অফিস কর্তৃক সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। গোয়ালন্দ উপজেলা পরিষদের চেয়ারম্যান দৌলতদিয়া ইউনিয়ন পরিষদের নির্বাচন সুষ্ঠুভাবে হওয়া নিয়ে যে শংকা প্রকাশ করেছেন তার প্রেক্ষিতে ওই ইউনিয়নের ভোটারসহ সকলের অবগতির জন্য জানাতে চাই, নির্বাচন শতভাগ সুষ্ঠু ও নিরপেক্ষ হবে। এ জন্য আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পর্যাপ্ত সংখ্যক সদস্য দায়িত্ব পালন করবে। কেউ নির্বাচনী কেন্দ্রে অরাজকতা সৃষ্টির চেষ্টা করলে তবে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।
তিনি বলেন, অতিরিক্ত পুলিশ সুপারের তথ্য মতে, প্রত্যেক জেলায় একটি করে ফায়ারিং রেঞ্জ হওয়ার কথা থাকলেও তা হচ্ছে না। কয়েকটি জেলা নিয়ে একটি করে ফায়ারিং রেঞ্জ হবে। সে জন্য রাজবাড়ীতে কোন ফায়ারিং রেঞ্জ হচ্ছে না।
স্বাস্থ্য বিভাগের তথ্য মতে, এ পর্যন্ত জেলায় ৩৭৩জন ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে। বর্তমানে জেলার ডেঙ্গু পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে। গত ২৪ ঘন্টায় ২জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছে এবং ওই ২জনসহ মোট ৭জন বিভিন্ন হাসপাতাল ও স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি রয়েছে। রাজবাড়ী জেলা ও ৫টি উপজেলায় যে মডেল মসজিদ নির্মাণের কাজ প্রক্রিয়াধীন রয়েছে। সারা দেশের যে ৯৮টি মসজিদের জায়গা নিয়ে রেলওয়ে বিভাগ আপত্তি জানিয়েছিল তার মধ্যে রাজবাড়ী জেলার নাম ছিল না। তাই রাজবাড়ীতে রেলওয়ের যে জায়গায় জেলা মডেল মসজিদ নির্মাণ প্রক্রিয়াধীন সেখানে করা সম্ভব হবে।
জেলা প্রশাসক বলেন, এলজিইডির তথ্য মধ্যে ৯টি ইউনিয়ন ভূমি অফিসের মধ্যে ২টি ইতিমধ্যে হস্তান্তর করা হয়েছে, বাকী ৭টি নির্মাণাধীন রয়েছে। নির্মাণ কাজ সম্পন্ন হলে সেগুলো হস্তান্তর করা হবে। প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্দেশনা মোতাবেক জেলার বিভিন্ন স্থানে ২হাজার ৮৬০টি তাল গাছের বীজ রোপণ করা হয়েছিল, তার মধ্যে ৪৭% চারা জীবিত আছে। ‘আমার জেলা আমার শহর’ প্রকল্পের আওতায় প্রতিটি উপজেলায় ১টি করে আধুনিক সুবিধা সম্বলিত বহুতল বাজার নির্মাণের কথা ছিল সেগুলোর সাইট সিলেকশন করা হয়েছে। এখন টেন্ডার প্রক্রিয়া শেষ হলেই কাজ শুরু করা সম্ভব হবে।
রাজবাড়ী-কুষ্টিয়া আঞ্চলিক মহাসড়কের শ্রীপুর বাস টার্মিনাল থেকে মুরগীর ফার্ম বাসস্ট্যান্ড পর্যন্ত ফোরলেনের কাজের অর্ধেক সম্পন্ন হয়েছে, বাকী কাজ কিছুদিনের মধ্যে শুরু হবে। মুরগীর ফার্ম থেকে পাংশার শিয়ালডাঙ্গী পর্যন্ত অংশের ৫কিলোমিটারের কাজ সম্পন্ন হয়েছে। ২১টি জেলার প্রবেশদ্বার খ্যাত দৌলতদিয়া ঘাট রাজবাড়ী জেলার মধ্যে অবস্থিত, এটা দৃশ্যমান করার জন্য ঘাট এলাকার সুবিধাজনক স্থানে বড় করে ‘রাজবাড়ী’ লেখা সম্বলিত একটি ফলক নির্মাণ করা খুবই জরুরী। সেটি নির্মিত হলে বাইরের জেলাগুলো থেকে আগরা নদী পার হয়ে দৌলতদিয়া ঘাটে এসে পৌঁছালেই বুঝতে পারবে তারা রাজবাড়ী জেলার মধ্যে এসে পৌঁছেছে।
পানি উন্নয়ন বোর্ডের তথ্য মতে, বর্ষা মৌসুমের কারণে শহর রক্ষা বেড়িবাঁধের কাজ কিছুদিন বন্ধ থাকলেও তা আবার চালু হয়েছে। এই প্রকল্পের আওতায় নদীতে যে ড্রেজিং করা হবে সেই বালু প্রকল্প এলাকার ২-৪ কিলোমিটারের মধ্যে সরকারী প্রতিষ্ঠানসহ শিক্ষা ও ধর্মীয় প্রতিষ্ঠান রয়েছে সেগুলোর নীচু জায়গা ভরাট করা যাবে। এ ব্যাপারে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোকে পানি উন্নয়ন বোর্ডের সাথে যোগাযোগ করতে হবে।
জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর কর্তৃক রাজবাড়ী শহরের বিনোদপুর গরু হাট সংলগ্ন ওয়াটার ট্রিটমেন্ট প্লান্টটির নির্মাণ কাজ বেশ কিছুদিন আগে শেষ হলেও পানি সরবরাহের ১৩১৫ মিটার পাইপলাইনের কাজের মধ্যে ১২০০ মিটারের কাজ ইতিমধ্যে শেষ হবে। ২/৩ দিনের মধ্যে বাকী কাজ শেষ হলে পানি সরবরাহ কার্যক্রম উদ্বোধন করা সম্ভব হবে।
জেলা প্রশাসক আরো বলেন, আগামী ৯ই অক্টোবর থেকে ৩০শে অক্টোবর পর্যন্ত ২২ দিনব্যাপী নতুন করে ইলিশ আহরণ, পরিবহন, বাজারজাতকরণসহ সকল কার্যক্রম বন্ধ থাকবে। এই নিষেধাজ্ঞা অমান্যকারীদের বিরুদ্ধে অভিযান পরিচালনা করা হবে।
পাংশা উপজেলা পরিষদের চেয়ারম্যানের বক্তব্য মতে, পাংশার শেখ রাসেল মিনি স্টেডিয়াম নির্মাণের জন্য ২০১৭-১৮ অর্থবছরে জেলা পরিষদ কর্তৃক স্টেডিয়ামের মাটি ভরাটের টেন্ডার হয়েছিল। কিন্তু পরবর্তীতে সেই মাটি ভরাটের কাজ আর করা হয় নাই।
বালিয়াকান্দি উপজেলা পরিষদের চেয়ারম্যানের বক্তব্য মতে, বালিয়াকান্দিতে নির্মিত শেখ রাসেল মিনি স্টেডিয়ামের সরকারী জায়গা ভূমিদস্যু কর্তৃক দখল হয়ে যাচ্ছে।
কালুখালী উপজেলা পরিষদের চেয়ারম্যানের বক্তব্য মতে, কালুখালীতে বিএডিসির গোডাউনের জায়গায় অবৈধভাবে ঘর তুলে ভাড়া দেয়া হচ্ছে। এ ৩টি বিষয়ে খোঁজ নিয়ে পদক্ষেপ গ্রহণ করা হবে।
সভায় জেলার প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা ব্যবস্থা, রোহিঙ্গারা পাসপোর্ট করা ঠেকানো, পৌরসভা ও ইউনিয়ন পরিষদের সনদ প্রদানের ক্ষেত্রে সতর্ক হওয়া, জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে বিভিন্ন উপজেলার দূরত্ব উল্লেখ পূর্বক সাইনবোর্ড টানানোসহ জেলার উন্নয়ন সংক্রান্ত বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করা হয়।
এছাড়াও সভার শুরুতে সম্প্রতি হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণকারী কমিটির সদস্য ইসলামিক ফাউন্ডেশনের জেলা কার্যালয়ের উপ-পরিচালক তোজাম্মেল হোসেনের রূহের মাগফেরাত কামনা ও তার পরিবারের প্রতি সমবেদনা জানানো হয় এবং সভার শেষে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী ইব্রাহীম মোঃ তৈমুরকে ফুল ও উপহার দিয়ে বিদায়ী সম্মাননা জানানোসহ নবাগত নির্বাহী প্রকৌশলী নাহিদা ফেরদৌসীকে স্বাগত জানানো হয়।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved  2022 sahasisamoy
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!